Monday, May 9, 2016

জেনে নিন , নানা ধরনের পাতার গুণাবলী.....ii


জেনে নিন , নানা ধরনের পাতার গুণাবলী
নিউজ ডেস্ক : রান্না, রূপচর্চায় ও ওষুধে নানা ধরনের পাতা বা হার্বস ব্যবহার করা হয়ে থাকে। যেমন তুলশী , পুদিনা , ধনে পাতা ইত্যাদি । তবে জানেন কি, কোন পাতায় কী গুণাবলী রয়েছে ? না জেনে থাকলে আসুন জেনে নেয়া যাক বিভিন্ন পাতার নানান রকম গুণাবলীর কথা ।
তুলসী বা বেসিল –
স্যুপ , সালাদ ও আমিষ নানা রকমের রান্নায় বেসিল হার্বস ব্যবহার করা হয়ে থাকে । ফ্রেশ বেসিলে আছে ফলিক এসিড আর শুকনো বেসিলে আছে পটাশিয়াম , আয়রন ও ক্যালসিয়াম । তুলশীতে রয়েছে অ্যাণ্টি ক্যানসার উপাদান । সর্দি কাশি কম করতেও তুলশী পাতার তুলনা নেই ।
পুদিনা বা মিণ্ট –
চকলেট , চুইংগাম এর মতো নানা ধরনের খাবারে পুদিনা বা মিণ্টের ফ্লেভার প্রায়ই পাওয়া যায় । পুদিনা পাতায় রয়েছে মেন্থল যা পেট ঠাণ্ডা রাখতে সাহায্য করে । এছাড়া পুদিনা বদ হজম দূর করতেও সাহায্য করে । মাথা ধরা ও বমি ভাব এর সমস্যা দূর করতে পুদিনা পাতা হাতে নিয়ে একটু থেঁতলে নিন । তারপর নাকের কাছে ধরুন । পুদিনার ফ্রেশ গন্ধ আপনাকে নিমেষেই সতেজ করে তুলবে । সর্দি–কাশি সারাতেও পুদিনা দারুন ভাবে সাহায্য করে ।
ধনে পাতা –
ধনে পাতায় রয়েছে প্রচুর অ্যান্টি অক্সিডেন্ট যা লিভার ও স্তন ক্যানসার প্রতিরোধে সাহায্য করে । এছাড়া গোটা ধনেতে রয়েছে ক্যালসিয়াম ও আয়রন । বদহজমেও ধনে পাতা দারুন উপকারি ।
পার্সলে পাতা –
সুত্র: ইন্টারনেট

No comments:

Post a Comment

Popular posts